17-Mon-Dec-2018 07:43am

Position  1
notNot Done

ব্রাজিলের বর্ণাঢ্য রিও কার্নিভ্যাল

Zakir Hossain

2018-03-26 18:30:02

চপল দাশ: রিও কার্নিভ্যাল, সমস্ত ব্রাজিল ও সেই সঙ্গে অন্যান্য ক্যাথোলিক দেশগুলিতেও অনুষ্ঠিত হয়। রিও, বিশ্বের কার্নিভ্যালের রাজধানী হিসাবে গণ্য হয়, কারণ এখানকার কার্নিভ্যালটি হল সমস্ত অন্যান্য কার্নিভ্যালের জন্য একটি বেঞ্চমার্ক। এটি বিশ্বের সমস্ত মানুষের মধ্যে সুখ্যাতি অর্জন করেছে এবং প্রায় 500,000 বিদেশী ভ্রমণার্থীরা প্রতি বছর এই কার্নিভ্যাল-এ যোগ দিতে আসেন।

Image result for rio carnival

কার্নিভ্যালটি সম্পর্কে বেশ কিছু মহান জিনিষের মধ্যে অন্যতম হল যে এটি বিশ্বের সমস্ত কোণ থেকে আগত ভ্রমণার্থীদের শুধুমাত্র চিত্তবিনোদনেই ভরিয়ে তোলে না, বরঞ্চ এটি ব্রাজিলের বাস্তব সংস্কৃতি সম্পর্কে জানার বিষয়েও এক সুযোগ প্রদান করে।
কার্নিভ্যাল সম্পর্কে একটি আগ্রহদীপ্ত বিষয় হল যে, ব্রাজিলের এই অনুষ্ঠানে অংশগ্রহনকারী ব্যাক্তি সমষ্টির বেশিরভাগই দরিদ্রতম এলাকাগুলির থেকে আসে। তারা “ফ্যাবেলা” নামে পরিচিত এবং তারা বস্তি এবং বর্জিতাংশ দিয়ে তৈরি বাড়ি থেকে আসে।

 Image result for rio carnival

এই কার্নিভ্যালটি তাঁদের কাছে এক বিশাল কিছু অর্থ বহন করে, কারণ এটিই একটি সময় যখন তারা তাদের যত ইচ্ছে মজা করতে পারে। সমকামী ও বারবণিতারাও এই অনুষ্ঠানের সঙ্গে জড়িত হয়। এটি মূলত এমন একটি সময় যখন সবাই একসঙ্গে উপনীত হয় এবং প্রচুর মজা করে।

Related image

জনসাধারণ প্রতি বছর এই কার্নিভ্যালের জন্য অপেক্ষায় থাকে এবং এটি শুরু হয়, যখন শহরের মেয়র বা নগর অধ্যক্ষ বিপূল সোনা ও রূপোর আমানত সহযোগে রাজার স্মারকলিপির উপস্থাপনা করেন। এই কার্নিভ্যালটি সমস্ত শহর জুড়ে ক্লাব, বার ও সরণীগুলিতে পালিত হয় এবং সাম্বা প্যারেডের সঙ্গে এটি সম্পন্ন হয়, যা রিও কার্নিভ্যাল প্যারেড নামেও অভিহিত রয়েছে।

Image result for rio carnival

রিও কার্নিভ্যাল সম্পর্কে তথ্যাবলী
এই কার্নিভ্যালটি, শহরটিতে হোটেল ও রেস্তোঁরা সহ স্থানীয় জায়গাগুলিতে ¼ মিলিয়ন কর্মসংস্থান এবং £420 মিলিয়ন অর্থ উদ্ভূত করে। সাম্বা প্যারেড হল কার্নিভ্যালটির এক বিশেষ বৈশিষ্ট্য এবং জীবনে অন্তত একবার হলেও এটি একটি অসাধারণ অভিজ্ঞতা। এটি স্বতঃস্ফূর্তভাবে পৃথিবীর সবচেয়ে এক বৃহত্তম প্রদর্শনী হয়ে উঠেছে বলেও উল্লেখ রয়েছে।

 Image result for rio carnival

সাম্বা বিদ্যালয়গুলিও রিও কার্নিভ্যালে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এটিই এক অন্যতম প্রথম বিষয়, যা ব্রাজিলের বাইরের মানুষেরা ভাবেন, যে এই কার্নিভ্যালে ওই সময়টি কখন আসবে। এই অনুষ্ঠানটি রিও ও বাহিয়া শৈলীর দ্বারা অত্যন্তভাবে প্রভাবিত এবং এটি প্রচুর সংখ্যক অল্পবয়স্ক ছেলে-মেয়েদেরকে আকৃষ্ট করে।
রিও কার্নিভ্যাল কোথায় অবস্থিত?
কার্নিভ্যালটি, ব্রাজিলের রিও ডি জেনিরো-তে অনুষ্ঠিত হয়।
রিও কার্নিভ্যাল পরিদর্শনের সেরা সময়

Related image

যেহেতু ইস্টারের 40 দিন আগে অনুষ্ঠান শুরু হয়, তাই ভ্রমণার্থীদের এই সময়ই ব্রাজিলে পৌঁছে যাওয়াটাই শ্রেয়। এই কার্নিভ্যালটি 2014 সালে, 28- ফেব্রুয়ারি থেকে 4-মার্চ অনুষ্ঠিত হয়েছিল এবং অনুষ্ঠানে প্রতিদিনই তার নিজস্ব পৃথক পৃথক কার্যক্রম ছিল।
রিও কার্নিভ্যাল উপস্থাপনার সময়

কার্নিভ্যালটি শুক্রবার শুরু হয় এবং মঙ্গলবার (মার্ডি গ্রাস) শেষ হয়, কারণ পরের দিন বুধবার লেন্ট (খ্রীস্টানদের চল্লিশ দিনব্যাপী উৎসব বিশেষ) শুরু হয়। সাম্বা প্যারেডের জন্য সন্ধ্যা 6:00-টায় দ্বার খোলা হয় এবং এটি এমন একটি প্রদর্শনী, যা দর্শকরা কখনই দেখার সুযোগ হাতছাড়া করতে চায় না।

Image result for rio carnival

রিও কার্নিভ্যাল টিকিট
কার্নিভ্যালটির আধিকারিক ওয়েবসাইটের মাধ্যমে বাসস্থানোপযোগী ব্যবস্থা ও সেইসঙ্গে টিকিট সহজেই বুক করতে পারেন। বসার আসনের ধরনের উপর নির্ভর করে টিকিটের মূল্য ভিন্ন হয়। সবচেয়ে সাশ্রয়ী হল চেয়ারের বরাদ্দতা এবং ভালো ভাবে পরিদর্শনের জন্য হেলানো ধাপের ওপর চেয়ারগুলি সারিবদ্ধভাবে সাজানো রয়েছে।

জা.হো