19-Wed-Dec-2018 02:29pm

Position  1
notNot Done

গ্রাবার কিতারোভিচ ক্রোয়েশিয়ায় বর্তমান প্রেসিডেন্ট

zakir

2018-01-18 10:11:41

জাকির হোসেন:  দেখতে তিনি অপরূপ এবং আকর্ষণীয়া । যোগ্যতাও কোনো অংশে কম নেই। তিনি ক্রোয়েশিয়ায় রক্ষণশীল দলের প্রধান এবং বর্তমান প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার কিতারোভিচ।  দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট তিনি ।  সোশ্যাল ডেমোক্রেট পার্টির তৎকালীণ প্রেসিডেন্ট আইভো জসিপোভিককে পরাজিত করে দেশের সর্বোচ্চ পদে আসীন হন তিনি।

 যুগোশ্লাভিয়া থেকে ১৯৯১ সালে স্বাধীনতা পাওয়ার পর ক্রোয়েশিয়ার চতুর্থ প্রেসিডেন্ট হলেন ৪৬ বছর বয়সী কোলিন্দা গ্রাবার কিতারোভিচ। সোস্যাল মিডিয়ায় এখন তিনি আলোচিত বিশ্বের সবচেয়ে ‘সুন্দরী’ প্রেসিডেন্ট হিসেবে।তার সৌন্দর্যে শুধু দেশবাসীই নন, মজেছে আপামর দুনিয়া। ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি ক্রোয়েশিয়া প্রজাতন্ত্রের প্রথম মহিলা তথা দেশের চতুর্থ প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন কলিন্ডা গ্রাবার-কিতারোভিচ। সময় নষ্ট না করে পরের দিন থেকেই নিজের কার্যভার সামলাতে শুরু করে দেন জনপ্রিয় এই নেত্রী। 

আকর্ষণীয় রূপের সুবাদে গোড়া থেকেই আলোকচিত্রীদের লেন্স সব সময় তাঁকে খুঁজে বেড়ায়। সম্প্রতি বিকিনি শোভিতা কলিন্ডার ছবি সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে। অনেকের মতে, বিশ্বে এমন রূপসী এবং যৌন আবেদনময়ী রাষ্ট্রনেতা এ যাবত দেখা যায়নি। তবে সৈকতাবাসে অবসর যাপনের সময় প্রেসিডেন্টের লাস্যময়ী রূপ ঠিক কবে ক্যামেরাবন্দি হয়েছিল, সেই ব্যাপারে এখনও পর্যন্ত সঠিক তথ্য মেলেনি। প্রেসিডেন্ট হওয়ার আগে গ্রাবার-কিতারোভিক ক্রোয়েশিয়ার সরকারে ইউরোপ বিষয়ক মন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রী হিসেবে নিযুক্ত ছিলেন। 

২০০৮ সালে তিনি ক্রোয়েশিয়ার রাষ্ট্রদূত হিসেবে যুক্তরাষ্ট্রে কর্মরত ছিলেন এবং তিনি ন্যাটোর সহকারী প্রধান হিসেবেও কাজ করেছেন। ভোটের আগে গ্রাবার-কিতারোভিক বলেছিলেন যে তিনি এই নির্বাচনে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী কেননা এই নির্বাচন হচ্ছে পরিবর্তনের নির্বাচন। ২০১৩ সালে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য হয় ক্রোয়েশিয়া। এ দেশটির ২০ শতাংশ মানুষ এখনো বেকার যা কিনা বিশ্বে অন্যতম সর্বোচ্চ। গ্রাবার-কিতারোভিক তাই দেশের অর্থনীতির উন্নয়নের উপর বেশি জোর দেবেন বলে ঘোষণা করেছেন। 

গ্রাবার-কিটারোভিক প্রেসিডেন্ট নির্বাচনে ৫০ দশমিক ৪ শতাংশ ভোট পান। তাঁর প্রতিদ্বন্দ্বী আইভো জোসিপোভিক পান ৪৯ দশমিক ৬ শতাংশ ভোট। গ্রাবার-কিটারোভিক প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ক্রোয়েশিয়ার সরকার ব্যবস্থায় বামপন্থীদের দীর্ঘ ছয় বছরের শাসনের অবসান ঘটেছে। ১৯৯৬ সালে জ্যাকভ কিতারোভিচের সঙ্গে বিয়ে হয় কলিন্ডা গ্রাবারের তাদের দুই সন্তান, মেয়ে ক্যাটারিনা (১৪) এবং ছেলে ল্যুকা (১২)। কলিন্ডা ক্রোয়েশিয়ান ছাড়াও ইংরেজি, স্প্যানিশ ও পর্তুগীজ ভাষায় উপরও দখল রয়েছে তার। এছাড়া জার্মান, ফ্রেঞ্চ ও ইতালিয়ান ভাষা তিনি বুঝতে পারেন। সোশ্যাল মিডিয়ায় যৌন আবেদনপূর্ণ রূপসী প্রেসিডেন্টের ছবি প্রকাশিত হতেই অভিনন্দন ও প্রশংসার ঝড় বয়ে গিয়েছে। কারও কারও অভিমত, দেশের সর্বোচ্চ পদে বসার আগেই এই ছবিগুলি তোলা হয়েছিল। প্রেসিডেন্ট নিজে অবশ্য এই ব্যাপারে মুখে কুলুপ এঁটেছেন।  

কিছু দিন আগে ক্রোয়েশিয়ার রাজধানী জাগ্রেব-এ এক অনুষ্ঠানে প্রেসিডেন্টের উপস্থিতিতে মানবাধিকার সংগঠনের এক নেতা পোশাকের নিয়ন্ত্রণ হারান। মঞ্চের উপর ফোটো সেশন চলাকালীন প্রেসিডেন্টের পাশে দাঁড়িয়ে থাকা অবস্থায় ক্রোয়েশিয়ান হেলসিঙ্কি মানবাধিকার কমিটির নেতা আইভ্যান জোনিমির সিক্যাক-এর প্যান্ট খুলে যায় এবং তার জেরে তিনি যথেষ্ট বিড়ম্বনায় পড়েন। নিন্দুকরা অবশ্য টিপ্পনি কাটছেন, সুন্দরী কলিন্ডার উপস্থিতিই এই পোশাক বিভ্রাটের কারণ। বলা বাহুল্য, ঘটনার জেরে প্রেসিডেন্টের মুখে কোনও প্রতিক্রিয়া দেখা যায়নি।