19-Wed-Dec-2018 08:52pm

Position  1
notNot Done

বাংলাদেশের প্রধানমন্ত্রীদের তালিকা ও মেয়াদকাল

zakir

2018-01-15 08:39:57

প্রধানমন্ত্রী  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সরকার প্রধান। ১৯৯১ সালের আগস্ট মাসে জাতীয় সংসদ অধিবেশনে সংবিধানের দ্বাদশ সংশোধনী পাশের মাধ্যমে বাংলাদেশে মন্ত্রিপরিষদ শাসিত সরকার পদ্ধতি চালু হয়। এর ফলে প্রধানমন্ত্রী সরকার প্রধান হিসেবে রাষ্ট্রের নির্বাহী ক্ষমতার অধিকারী হন। উপর্যুক্ত সংশোধনীর পূর্বে ১৯৭২-১৯৭৫ সালে মন্ত্রিপরিষদ শাসিত সরকার এবং ১৯৭৫-১৯৯১ সালে দেশে রাষ্ট্রপতি শাসিত সরকার পদ্ধতি চালু ছিল। সংবিধানের ৫৫ ও ৫৬ নং ধারা মতে মন্ত্রিপরিষদের শীর্ষে থাকবেন প্রধানমন্ত্রী এবং তিনি তাঁর মন্ত্রিসভার অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের নির্বাচন করবেন। মন্ত্রিপরিষদ যৌথভাবে সংসদের নিকট দায়ী থাকবেন।

সংবিধানের ৫৬ ধারা অনুযায়ী মন্ত্রিপরিষদের কমপক্ষে ৯০ শতাংশ সদস্য জাতীয় সংসদ সদস্যদের মধ্য থেকে নিযুক্ত হবেন এবং সর্বোচ্চ ১০ শতাংশ সদস্য এমন ব্যক্তিদের মধ্য থেকে নিয়োগ দেওয়া যাবে যাঁরা সংসদ নির্বাচনে সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্য। প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকারের ‘রুলস অব বিজনেস’ অনুযায়ী ‘প্রধানমন্ত্রীর উপদেষ্টা’ পদেও নিয়োগ দিতে পারেন। সংসদের যে সদস্যের প্রতি সংখ্যাগরিষ্ঠ সংসদ-সদস্যের সমর্থন রয়েছে মর্মে রাষ্ট্রপতির নিকট প্রতীয়মান হবে, উক্ত সদস্যকে তিনি প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করবেন।

সংবিধানের ৫৭ ধারায় বর্ণিত আছে, যদি প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির নিকট লিখিত পদত্যাগপত্র দাখিলের মাধ্যমে পদত্যাগ করেন অথবা যদি তিনি সংসদ সদস্যপদ হারান, তবে প্রধানমন্ত্রীর পদটি শূণ্য বলে বিবেচিত হবে। প্রধানমন্ত্রী যদি সংসদ-সদস্যদের সংখ্যাগরিষ্ঠের সমর্থন হারান তাহলে হয় তিনি পদত্যাগ করবেন নতুবা লিখিতভাবে রাষ্ট্রপতিকে সংসদ ভেঙে দেওয়ার পরামর্শ দিবেন।

সারণি  বাংলাদেশের প্রধানমন্ত্রী।

 নাম  
 মেয়াদ
 তাজউদ্দিন আহমদ 
 ১৭ এপ্রিল ১৯৭১-১২ জানুয়ারি ১৯৭২
 শেখ মুজিবুর রহমান  
 ১২ জানুয়ারি ১৯৭২-২৬ জানুয়ারি ১৯৭৫
 এম মনসুর আলী  
 ২৬ জানুয়ারি ১৯৭৫-১৫ আগস্ট ১৯৭৫
 শাহ আজিজুর রহমান  
 ১৫ এপ্রিল ১৯৭৯-২৪ মার্চ ১৯৮২
 আতাউর রহমান খান  
 ৩০ মার্চ ১৯৮৪-৯ জুলাই ১৯৮৬
 মিজানুর রহমান চৌধুরী  
 ৯ জুলাই ১৯৮৬-২৭ মার্চ ১৯৮৮
 মওদুদ আহমদ  
 ২৭ মার্চ ১৯৮৮-১২ আগস্ট ১৯৮৯
 কাজী জাফর আহমদ  
 ১২ আগস্ট ১৯৮৯-৬ ডিসেম্বর ১৯৯০
 বেগম খালেদা জিয়া  
 ২০ মার্চ ১৯৯১-৩০ মার্চ ১৯৯৬
 শেখ হাসিনা  
 ২৩ জুন ১৯৯৬-১৫ জুলাই ২০০১
 বেগম খালেদা জিয়া  
 ১০ অক্টোবর ২০০১-২৯ অক্টোবর ২০০৬
 শেখ হাসিনা  
 ৬ জানুয়ারি ২০০৯-