27-Mon-May-2019 08:36am

Position  1
notNot Done

মানবাধিকার প্রতিবেদন-২০১২

zakir

2018-01-14 19:27:32

খুন-অপহরণ: ২০১২ সালের সবচেয়ে আলোচিত সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের কোনো কিনারা হয়নি। ওই বছরের ১১ ফেব্রুয়ারি ভোরে রাজাবাজারের ভাড়া বাসায় এই দম্পতির ক্ষত-বিক্ষত দেহ মেলে।
এর কয়েক দিন পর ৫ মার্চ গভীর রাতে গুলশানে নিজের ভাড়া বাড়ির অদূরে দুর্বৃত্তদের গুলিতে খুন হন সৌদি দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী। এ মামলায় পাঁচজনকে ফাঁসির রায় দিয়েছেন আদালত।
গত ৯ ডিসেম্বর বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা রাজপথ অবরোধের সময় পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্ক এলাকায় বিশ্বজিৎ দাস নামের এক তরুণকে পিটিয়ে-কুপিয়ে হত্যা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। ছাত্রলীগকে আড়াল করে এ ঘটনায় অন্যদের ফাঁসাতে চাইলে সমালোচনার মুখে পড়ে সরকার। এরপর ছাত্রলীগের নেতা-কর্মীদের গ্রেপ্তারে বাধ্য হয় পুলিশ।
গত বছর আলোচিত ছিল মুক্তিপণ আদায়ের জন্য শিশু অপহরণের বিষয়টি। কয়েকটি শিশুকে হত্যাও করা হয়। সবচেয়ে আলোচিত ছিল পরাগ অপহরণ। রাজধানীর অদূরে কেরানীগঞ্জ থেকে গত ১১ নভেম্বর মা, বোন ও গাড়িচালকের পায়ে গুলি করে ছয় বছরের পরাগকে অপহরণ করে দুর্বৃত্তরা। মুক্তির জন্য তার বাবা বিমল মণ্ডল ৫০ লাখ টাকা মুক্তিপণ দিয়েছেন বলে র্যা ব দাবি করলেও স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও ডিবি তা অস্বীকার করেছে। পুলিশের হিসাবে ওই বছরের ১১ মাসে ৭৬৮টি অপহরণের ঘটনা ঘটেছে।