17-Mon-Dec-2018 07:43am

Position  1
notNot Done

পশ্চিমা বিশ্বে জনপ্রিয় হচ্ছে জাপানি বাঁশ-শিল্পের আধুনিক রূপ

zakir

2018-01-17 23:18:32

১৯ শতকে জাপান বিশ্বের জন্য নিজের দরজা খুলে দেয়ার পর থেকে পশ্চিমা বণিকেরা জাপানে যেতে থাকেন আর ফিরতে থাকেন ভিন্নধর্মী সব শিল্পকর্ম নিয়ে। এমন ধাঁচের শিল্পকর্ম জাপানের বাইরের পৃথিবী আগে কখনো দেখেনি। এসব শিল্পকর্মের মধ্যে রয়েছে জাপানি কাঠের ব্লকপ্রিন্ট, ক্যালিগ্রাফি আর সিরামিক। কিন্তু আরেকটা জিনিস ছিল যা দৈনন্দিন জীবনের সঙ্গে এমনভাবে মিশে ছিল যে তাকে আলাদা করে শিল্পকর্ম হিসেবে দেখাই হয়নি বহু বছর। তা হলো বাঁশ-শিল্প।

সূক্ষ্ম বুননকাজের মাধ্যমে বাঁশ থেকে ঝুড়ি, দড়িসহ বিভিন্ন সামগ্রী তৈরির কৌশল জাপানে প্রজন্মের পর প্রজন্ম শিখে এসেছে। তাদের কাছ থেকে শিখেছে পশ্চিমা বিশ্ব। কিন্তু তাকে কখনো অভিজাত শিল্প হিসেবে ভাবেনি কেউ। তবে সাম্প্রতিক বছরগুলোতে ধীরে ধীরে বাড়ছে এই বাঁশের তৈরি সামগ্রীর চাহিদা। পশ্চিমা দেশগুলোতে ঘর সাজানো থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে শৈল্পিক রুচির পরিচায়ক হিসেবে জায়গা করে নিচ্ছে জাপানি কৌশলে তৈরি বাঁশের জিনিস। এমনই ৭০টিরও বেশি বাঁশের তৈরি হস্তশিল্প নিয়ে বিশ্বের অন্যতম সবচেয়ে বড় শিল্প জাদুঘর নিউইয়র্কের মেট্রোপলিটান মিউজিয়াম অব আর্ট-এ চলছে একটি প্রদর্শনী।

‘জাপানিজ ব্যাম্বু আর্ট: দি অ্যাবি কালেকশন’ নামের এই প্রদর্শনীর আয়োজন ও এর জনপ্রিয়তা থেকেই ধারণা করা যায় বাঁশ-শিল্পের জনপ্রিয়তা জাপানের সময়ের সাথে জাপানের বাইরে ছড়িয়ে পড়ছে এবং এর বিবর্তন হচ্ছে পশ্চিমা সংস্কৃতির সংস্পর্শে। মার্কসের হিসেব অনুসারে, জাপানি বাঁশ-শিল্পের প্রতি পশ্চিমা আগ্রহের সবচেয়ে আগের খোঁজ মেলে ১৯৮০’র দশকে। তখন থেকেই অল্প সংখ্যক আমেরিকান শৌখিন সংগ্রাহক জাপানের এই শিল্পকর্ম সংগ্রহ করা শুরু করেন।

এমনই বিভিন্ন সময়ে সংগ্রহ করা শিল্পকর্ম এবং তার ধারাবাহিকতায় পরবর্তীতে তৈরি শিল্পকর্ম ছড়িয়ে পড়ছে পশ্চিমা বিশ্বসহ পুরো বিশ্বের বিভিন্ন স্থানে।

বুনন-উপকরণ হিসেবে বাঁশ অনেক মজবুত কিন্তু নমনীয়। বিশেষ কৌশল অবলম্বন করে একে অনেক সূক্ষ্মভাবে বোনা যায়। কিন্তু বাঁশের সরঞ্জাম তৈরি যথেষ্ট ধৈর্যসাপেক্ষ বিষয়। বিশেষ করে যদি সেই সামগ্রীকে শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়ার ইচ্ছে থাকে। কেননা বাঁশ-শিল্প বুনন মানে শুধু বুনন নয়। এর সঙ্গে জড়িয়ে থাকে বাঁশগাছের বয়স, তাকে বিভিন্ন আয়োজনে বড় করে তোলা, প্রক্রিয়াজাত করা এবং এতকিছুর পর সবশেষে আসে বোনার কাজ। আর এ কারণেই বাঁশ-শিল্পের প্রতি এখন ঝুঁকছে পশ্চিমা শিল্পানুরাগী অভিজাত শ্রেণী।