17-Mon-Dec-2018 07:44am

Position  1
notNot Done

কবিগুরুর ৭৮তম প্রয়াণ দিবস আজ

Ghani al-Maruf

2018-08-6 12:04:47

নিজস্ব প্রতিবেদক: আজ ২২ শ্রাবণ, কবিগুরুর ৭৮তম প্রয়াণ দিবস। ১৩৪৮ বঙ্গাব্দের এই দিনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর মৃত্যুবরণ করেন। ১৯৩০-এর দশক থেকেই রবীন্দ্রনাথ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। জীবনের শেষ চার বছর তিনি বেশ অসুস্থ ছিলেন। ১৯৩৭ সালে তিনি একবার গুরুতর অসুস্থ হন। এর পর কিছুটা সুস্থ হলেও ১৯৪০ সালে তার অসুস্থতা বেড়ে ওঠে। তিনি তার শেষ জীবনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘনঘটা এবং মানবতার সংকট দেখে দুঃখিত হন। তবু তিনি মানবতার জয়ে আস্থা হারাননি। ১৯৪১ সালে শেষবারের মতো শান্তিনিকেতন থেকে জোড়াসাঁকোর প্রাসাদে চলে আসতে হয় অসুস্থ কবিকে। সে সময়কার বিখ্যাত চিকিৎসকরা তার চিকিৎসা করেন। কিন্তু কবির অবস্থার দিন দিন অবনতি হতে থাকে। অসুস্থ অবস্থাতেও তিনি কবিতা লিখতেন। এ সময়ের কবিতাগুলোয় প্রবল হয়ে ওঠে মৃত্যুচেতনা ও জীবনদর্শন। তার শেষ সময়ের লেখা একটি কবিতায় তিনি বলেছেন, ‘আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন...।’ মৃত্যুর সাত দিন আগেও কবিতা লিখেছেন তিনি।
২২ শে শ্রাবণ তার পার্থিব জীবনের সমাপ্তি ঘটলেও বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ ঠাকুর শ্রেষ্ঠ আসন অধিকার করে আছেন চিরদিনের জন্য।
কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে দেবেন্দ্রনাথ ঠাকুর ও সারদাসুন্দরী দেবীর চতুর্দশ সন্তান বিশ্বকবি রবীন্দ্রনাথ। বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীতের রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যের প্রাণপুরুষ। কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধসহ সাহিত্যের প্রতিটি শাখায় অসামান্য অবদান রেখে তিনি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তার লেখা ও সুর করা আড়াই হাজারের বেশি গান বাংলা সাহিত্যের অতুলনীয় সম্পদ। চিত্রশিল্পেও তার অবদান অসামান্য। তার আঁকা প্রায় দুই হাজার ছবি দেশে-বিদেশে ব্যাপক সমাদর লাভ করে।
তিনি বোলপুরের শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষাব্যবস্থায় নতুন ধারা প্রবর্তন করেন। কৃষির উন্নতির জন্য তার প্রতিষ্ঠিত শ্রী নিকেতনও এক যুগান্তকারী প্রতিষ্ঠান।সাহিত্যে অবদানের জন্য ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের সুবাদে নোবেল পুরস্কার লাভ করেন তিনি। তিনি প্রথম এশিয়াবাসী, যিনি এ পুরস্কারে ভূষিত হন। ১৯০১ সালে বোলপুরের শান্তিনিকেতনে বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। পরে ১৯২৩ সালে আনুষ্ঠানিকভাবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। তিনি শ্রী নিকেতন প্রতিষ্ঠা করেন ১৯২১ সালে। যদিও এর অনেক আগেই শিলাইদহের জমিদারিতে তিনি কৃষকের উন্নয়নের জন্য একটি প্রতিষ্ঠান স্থাপন করেছিলেন।
শিল্পকলার আয়োজন: আজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম মহাপ্রয়াণ দিবস উপলক্ষে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলাকেন্দ্র মিলনায়তনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।
বাংলা একাডেমি: কবিগুরুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি আয়োজন করেছে একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। আজ বিকাল ৪টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘আজকের বিশ্বে রবীন্দ্রসৃজনের প্রাসঙ্গিকতা’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করবেন নাট্যজন আতাউর রহমান। সাংস্কৃতিক পর্বে ‘ওই পোহাইল তিমির রাতি’ শীর্ষক গীতিনৃত্যালেখ্য পরিবেশন করবে শুদ্ধ সংগীতচর্চা কেন্দ্রÑ রক্তকরবী।
ছায়ানট: রবীন্দ্র প্রয়াণ দিবসে আজ সন্ধ্যা ৭টায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হবে বিশেষ অনুষ্ঠানমালার। এ আয়োজনে থাকছে সন্জীদা খাতুনের গ্রন্থনায় গীতিআলেখ্য ‘হে বন্ধু হে প্রিয়’। এ ছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে থাকছে বিশেষ অনুষ্ঠানের আয়োজন।