17-Mon-Dec-2018 07:41am

Position  1
notNot Done

চিফ হুইপ ফিরোজের ঋণ পুনঃতফসিলের সিদ্ধান্ত স্থগিত

sujon mia

2018-11-22 20:00:52

দ্য পলিটিক্স রিপোর্ট:চিফ হুইপের ঋণ পুনঃতফসিলের সিদ্ধান্ত স্থগিত  সুদ মওকুফের পর রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক থেকে দশম জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের ঋণ পুনঃ তফসিলের সবশেষ সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট।একই সঙ্গে হাইকোর্ট ঋণ বারবার পুনঃতফসিল করার ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতা মানতে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন। বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংক কর্তৃপক্ষকে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
বাউফলের পৌর মেয়র মো. জিয়াউল হকের করা এক রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।আদালতে রিটকারীর পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। তার সঙ্গে ছিলেন এম মাইনুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।আদেশের পর রিটকারীর আইনজীবী এম মাইনুল ইসলাম জানান, হাইকোর্টের এ আদেশের ফলে পটুয়াখালী-২ আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য আ স ম ফিরোজের আসন্ন সংসদ নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি হুমকির মুখে পড়ে গেল।
প্রসঙ্গত, গত শতকের আশির দশকে সোনালী ব্যাংক থেকে আ স ম ফিরোজের মালিকানাধীন মেসার্স পটুয়াখালী জুট মিলস লিমিটেডের নামে নেওয়া ঋণের পরিমাণ সুদে-আসলে মিলে দাড়িয়েছে ২৬ কোটি ৮০ লাখ টাকায়। গত ১৯ আগস্ট সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ এই ঋণের সুদ মওকুফ করে ঋণ পুনঃতফসিলের সিদ্ধান্ত নেয়, যা গত ৯ সেপ্টেম্বর অনুমোদন করে বাংলাদেশ ব্যাংক। পরে এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বাউফলের পৌর মেয়র। সেই রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার রুলসহ আদেশ দিলেন হাইকোর্ট।