17-Mon-Dec-2018 07:42am

Position  1
notNot Done

যে ১৩ আসন পেল ১৪ দলের শরিকরা

গনি আল-মারুফ

2018-11-28 13:53:47

দ্য পলিটিক্স রিপোর্ট:আসন বণ্টনের চূড়ান্ত পর্বে আওয়ামী লীগের দীর্ঘদিনের রাজনৈতিক মিত্র ১৪-দলীয় জোটের শরিক দলগুলো পেল ১৩ আসন।আওয়ামী লীগ ছাড়া এ জোটে রয়েছে ১৩টি রাজনৈতিক দল। গড়ে একটি করে আসন পেয়েছে ১৩ দল।তবে ১৪-দলীয় জোটের সব দল আসন পায়নি। জোটভুক্ত দলগুলোর মধ্যে বেশ কয়েকটি দলের নিবন্ধনই নেই।১৪ দলের মধ্যে আওয়ামী লীগ ছাড়া আসন পেয়েছে ওয়ার্কার্স পার্টি, জাসদ (ইনু), জাসদ (আম্বিয়া), তরিকত ফেডারেশন ও আনোয়ার হোসেন মঞ্জুর (জেপি)।১৩ দলের মধ্যে এই পাঁচটি দল ১৩ আসন পেয়েছে। বাকি ৮ দল কোনো আসনের ভাগী হতে পারেনি।
এদের মধ্যে সর্বাধিক আসন ভাগিয়ে নিয়েছে রাশেদ খান মেননের নেতৃত্বাধীন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। দলটি ৫ আসনে একাদশ সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে।দ্বিতীয় সর্বোচ্চসংখ্যক আসন পেয়েছে জাসদ (ইনু)। হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন এ দলটি ৩ আসন পেয়েছে।দুটি করে আসন পেয়েছে জাসদ (আম্বিয়া) ও তরিকত ফেডারেশন। আর একটি আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হতে হচ্ছে জেপিকে।
মঙ্গলবার সকাল থেকে ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে ১৪ দলের নেতারা একে একে এসে নৌকার মনোনয়নের চিঠি বুঝে নেন।
ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ঢাকা-৮ আসনে, সাধারণ সম্পাদক ফজলে হাসান বাদশা রাজশাহী-২, মোস্তফা লুৎফুল্লাহ সাতক্ষীরা-১, টিপু সুলতান বরিশাল-৩ এবং ইউনুস আলী ঠাকুরগাঁও-৩ আসনে মনোনয়ন পেয়েছেন।
জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনে, সাধারণ সম্পাদক শিরিন আক্তার ফেনী-১ ও রেজাউল করিম তানসেনকে বগুড়া-৫ আসনে মনোনয়ন দেয়া হয়েছে।
জাসদের (আম্বিয়া) শরিফ নুরুল আম্বিয়াকে নড়াইল-১ (কালিয়া) আসনে জোটের মনোনয়ন দেয়া হয়েছে।
জাসদ (আম্বিয়া) দলের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল চট্টগ্রাম-৮ আসনে নৌকার প্রার্থী হয়েছেন।
ত‌রিকত ফেডা‌রেশনের দুটি আসনের মধ্যে দলের চেয়ারম্যান সৈয়দ ন‌জিবুল বাশার মাইজভাণ্ডারী চট্টগ্রাম-২ ও ত‌রিকত ফেডারেশ‌নের সদস্য আনোয়ার হো‌সেন খান ল‌ক্ষ্মীপুর-১ আস‌নে জোটের হয়ে নির্বাচন করবেন।
আর জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু মনোনয়ন পেয়েছেন পিরোজপুর-২ আসনে।
আওয়ামী লীগ ও ১৪ দলের শরিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, জোটের শরিকদের আরও দু’একটি আসনে ছাড় দেয়া হতে পারে। মনোনয়নপত্র প্রত্যাহারের আগে এ বিষয়গুলো চূড়ান্ত হবে।