19-Wed-Dec-2018 08:50pm

Position  1
notNot Done

চীনকে প্রতিহত করার আহ্বান ভারত-জাপান-যুক্তরাষ্ট্রের

গনি আল-মারুফ

2018-12-2 18:34:41

আন্তর্জাতিক ডেস্ক:  চীনকে প্রতিহত করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র, জাপান ও ভারতের পক্ষে এশিয়ার নৌ-চলাচল উন্মুক্ত রাখার আহ্বান জানানো হয়েছে। গত শুক্রবার বুয়েন্স আয়ার্সে জি-টোয়েন্টি সম্মেলনের পাশাপাশি এক বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই আহ্বান জানান।
জি-টোয়েন্টি অর্থনৈতিক শক্তির দেশগুলোর সম্মেলনে তিনটি দেশের শীর্ষ নেতৃবৃন্দ বৈঠকে প্রায় ১৫ মিনিটব্যাপী আলোচনা করেন।জাপান ও ভারতের সাথে চীনের দীর্ঘস্থায়ী আঞ্চলিক শক্রতা রয়েছে। অপর দিকে যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য ও দক্ষিণ চীন সাগর নিয়ে বিরোধ রয়েছে।
জাপানের প্রধানমন্ত্রী আবে বলেন, ‘তিন দেশ কৌশলগত ও মৌলিক বিষয়ে একসাথে কাজ করার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এশিয়া অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা রক্ষার্থে তিন দেশ আরো ভূমিকা রাখবে।’ভারতের পশ্চিমবঙ্গে ভারত ও আমেরিকান বিমানবাহিনীর যৌথ সামরিক মহড়া ‘কোপ ইন্ডিয়া ২০১৯’ শুরু হবে ৩ ডিসেম্বর। চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা এবং পশ্চিম বর্ধমানের পানাগড় বিমানঘাঁটিতে যোগ দেবে আমেরিকান বিমানবাহিনী।
দুই দেশের বিমানবাহিনীর মধ্যে সহযোগিতা ও সংযোগ বৃদ্ধি, পরস্পরের কাছ থেকে গুরুত্বপূর্ণ সামরিক কৌশল শেখা এবং বাহিনীর সক্ষমতা বাড়ানোর লক্ষ্যেই এই মহড়ার আয়োজন করা হয়েছে। মহড়ায় অংশ নেয়ার জন্য জাপানের কাদেনা বিমানঘাঁটি থেকে ১৫টি আমেরিকান যুদ্ধবিমান এবং দেশটির বিমানবাহিনী ইলিনয় এয়ার ন্যাশনাল গার্ডের ১৮২ডি এয়ারলিফট উইং এখানে আসবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।
কলাইকুন্ডা বিমানঘাঁটিতে ভারতীয় বিমানবাহিনীর পাইলটদের অ্যাডভানস ট্রেনিং হয়। অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা কর্নেল সৌমিত্র রায় বলেন, বিমানবাহিনীর পাইলটরা সর্বোচ্চ পর্যায়ের সামরিক কৌশল কলাইকুন্ডা বিমানঘাঁটিতেই শেখেন। কলাইকুন্ডার প্রশিক্ষণের পরেই একজন পাইলট ফাইটার স্কোয়াড্রনে জায়গা পান। তার আগে পান না। এমন একটি বিমানঘাঁটিতে ভারত-যুক্তরাষ্ট্রের যৌথ মহড়া গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, কলাইকুণ্ডা থেকে ভারত-চীন সীমান্তের নাথু লার দূরত্ব সড়কপথে ৮২৪ কিলোমিটার। আর পানাগড় থেকে সড়কপথে নাথু লার দূরত্ব মাত্র ৬৮৮ কিলোমিটার দূরে।