17-Mon-Jun-2019 03:51am

Position  1
notNot Done

সিউলে কোরিয়া-বাংলাদেশ চেম্বার অফ কমার্স শুভ উদ্বোধন

গনি আল-মারুফ

2019-05-8 22:37:50

দ্য পলিটিক্স রিপোর্ট: সিউলে কোরিয়া-বাংলাদেশ চেম্বার অফ কমার্স  শুভ  উদ্বোধন  সিউলের হ্যামিলটন  হোটেলে। এ অনুষ্ঠানে প্রধান  অথিতি  ছিলেন সিউলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত  আবিদা ইসলাম। বিশেষ অথিতি ছিলেন  মাসুদ  রানা।  কোরিয়ার রাজধানী সিউলের অভিজাত হোটেল হ্যামিলটনে  কোরিয়া – বাংলাদেশ চেম্বার অফ কমার্স (কেবিসিসি ) নামে একটি নতুন ব্যবসায়িক সংগঠন আত্নপ্রকাশ করে।  জাফরানমার্ট এর  পরিচালক ড: উসাংমিন কে সভাপতি করে ২১ সদস্য বিশিষ্ট  ব্যবসায়ী কমিটি গঠিত হয়। সাধারণ সম্পাদক হন  আবু  বক্কার সিদ্দীক রানা। অনুষ্ঠানে  অর্থনৈতিক সংস্থা জিএমই রেমিটেন্স এর  ব্যবস্থাপনা  পরিচালক জং হোয়া ছুং, ও ওয়াই  টি আইসির ব্যবস্থাপনা পরিচালক কিম মিন সং  সুইট  ও  ইথেউন  ট্যুরিজম বোর্ড এর ব্যবস্থাপনা  পরিচালক কে ও মিস ঝন কে সহ- সভাপতি করে ১০ জন বোর্ড অফ ডাইরেক্টর নির্বাচিত করা হয়।

বোর্ড অফ ডাইরেক্টর হিসাবে নির্বাচিত হয়েছেন, রোড ব্লোকিং সিস্টেম কোম্পানী ডি & এস গ্রুপের পরিচালক লি ছং উ , গেট গ্লোবাল টেক এর পরিচালক  উ ছাং জিন, সামজিন টেক্স কোম্পানীর কর্ণধার বাং ডং উন , এসলা কনস্ট্রাকশন এর বিজনেস ডেভেলপমেন্ট এর পরিচালক হাসান সৈয়দ বাশিরুল , ইন্টারোওশিয়ান এমএস লি: এর সিনিয়র ম্যানেজার রেজাউল করিম। উল্লেখ্য নতুন এই সংগঠনে উপদেষ্টা পরিষদে রয়েছেন আইন বিষয়ক,ওগিয়ং ইন, সোশাল বিষয়ক, কিম মিন গুন ও উ সাং ডাক।
উদ্যোক্তারা আশা প্রকাশ করেন, বাংলাদেশে ও কোরিয়ার মধ্যকার বানিজ্যিক সম্পর্ককে আরো এগিয়ে নিয়ে যেতে এই সংগঠন জোরালো ভূমিকা ও কার্যকর পদক্ষেপ নেবে। উদ্যোক্তাদের মতে, বাংলাদেশ স্বাধীনের পর থেকে বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া সম্পর্ক পারস্পরিক বিশ্বাস, আস্থা ও সহযোগিতার মাধ্যমে প্রতিনিয়ত সুদৃঢ় ও মজবুত হচ্ছে। সিউল বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যবসায়িক উন্নয়ন অংশীদার। উদ্যোক্তারা আরো জানান, দ‌ক্ষিণ কোরিয়া প্রথম বিদেশি বিনিয়োগকারী হিসেবে এগিয়ে এসেছে বাংলাদেশে । বাংলাদেশকে স্বীকৃতি প্রদানেও অগ্রগামী দক্ষিণ কোরিয়া ।নতুন ব্যবসায়িক কমিটি বাংলাদেশের সাথে কোরিয়ার টেকশই সম্পর্ক, ব্যবসায়িক উন্নয়নে যুগসই ভূমিকা রাখবে এমনটি আশা সচেতন মহলের। আগামী কিছুদিনের মধ্যই পূর্নাঙ্গ কমিটি ঘোষণাসহ দুই দেশের সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিতিতে বৃহৎ আকারে সংগঠনের কার্যক্রমের উদ্বোধন করা হবে বলে জানান কোরিয়ান বাংলাদেশী ব্যবসায়িরা।