20-Sat-Jul-2019 10:13am

Position  1
notNot Done

আফগানিস্তানে গোয়েন্দা দফতরে বোমা হামলা, নিহত ১২

গনি আল-মারুফ

2019-07-7 22:16:52

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে গোয়েন্দা কার্যালয়ে তালেবান জঙ্গিদের গাড়ি বোমা হামলায় অন্তত ১২ জন মারা গেছেন। আহত হয়েছেন আরও অন্তত ১৭৯ জন। রবিবার সকালে দেশটির গজনী প্রদেশে হামলার এই ঘটনা ঘটেছে। আফগান কর্তৃপক্ষ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে কাতারে তালেবানদের আলোচনার কয়েক দিনের মধ্যেই হামলার এই ঘটনা ঘটল।জাবিউল্লাহ মুজাহিদ নামে তালেবানদের মুখপাত্র সাংবাদিকদের এক বার্তায় বলেছেন, বিদ্রোহীরা গজনীর গোয়েন্দা কম্পাউন্ডের কাছে এই হামলা চালায়। যাতে ডজন খানেক গোয়েন্দা কর্মকর্তা নিহত অথবা আহত হয়েছে। হামলাস্থলটি রাজধানী কাবুল থেকে ৯০ মাইল দূরত্বে অবস্থিত। গোয়েন্দা সংস্থা জানিয়েছে, তাদের দুজন সদস্য মারা গেছেন। হামলায় আহত হয়েছেন ৮০ জন।
প্রাদেশিক গভর্নর এক ফেসবুক পোস্টে লিখেছেন, মোট ১২ জন মারা গেছেন, আর আহত হয়েছেন ১৭৮ জন। যাদের মধ্যে স্কুলগামী বেশ কয়েকজন শিক্ষার্থীও রয়েছে।যদিও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় জালমাই খালিজাদ নামে এক তালেবান মুখপাত্র বলেছিলেন, চারটি বিষয়ে আলোচনায় অনেকটা অগ্রগতি হয়েছে। যার মধ্যে রয়েছে বিদেশি সৈন্য প্রত্যাহার, তালেবানদের সন্ত্রাসী হামলা বন্ধে নিশ্চয়তা, স্থায়ীভাবে অস্ত্র সমর্পণ এবং আফগান বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা। সেপ্টেম্বরে আলোচনার পরবর্তী পর্ব অনুষ্ঠিত হবে।
এদিকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এই হামলাকে মানবতাবিরোধী অপরাধ বলে অভিহিত করেছেন। টুইটারে তিনি লিখেছেন, তালেবানের মতো গোষ্ঠীর নেতারা কাতারে শান্তি আলোচনা করছেন। এ অবস্থায় এমন ন্যাক্কারজনক সন্ত্রাসী হামলার উদ্দেশ্য আমার বুঝে আসছে না। যাতে বেশকিছু নিরপরাধ মানুষকে জীবন দিতে হলো।