19-Wed-Dec-2018 02:30pm

Position  1
notNot Done

এনডিএফ

Zakir Hossain

2018-02-19 23:27:06

দ্য পলিটিক্স রিপোর্ট: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বেরিয়ে আত্মপ্রকাশ করল ১০ দলের সম্বয়ে নতুন জোট ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)।২০ দলীয় জোট থেকে ‘বের হয়ে যাওয়া’ ন্যাশলনাল পিপলস পার্টির (এনপিপি) শেখ শওকত হোসেন নীলু এই জোটের নেতৃত্ব দিচ্ছেন। ২৫ সেপ্টম্বর (২০১৪) বৃহস্পতিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এনডিএফের আত্মপ্রকাশ ঘোষণা করেন।

মঞ্চের ব্যানারে লেখা ছিল- দেশ, জাতি ও জনগণের স্বার্থরক্ষা এবং গণতান্ত্রিক রাষ্ট্র বিনির্মাণের প্রয়োজনে এই জোট। বক্তব্যের শুরুতে মাওলানা আবদুল হামিদ ভাসানীকে ‘মজলুম জননেতা’, শেখ মজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু ও জাতির জনক’ এবং জিয়াউর রহমানকে ‘শহীদ রাষ্ট্রপতি’ উল্লেখ করে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) মহাসচিব আলমগীর মজুমদার এ জোটের মহাসচিবের দায়িত্ব পালন করবেন। নতুন জোটের দলগুলো হল- ন্যাশনাল পিপলস পার্টি (শেখ শওকত হোসেন নীলু), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি (আলমগীর মজুমদার), বাংলাদেশ মুসলিম লীগ (জোবাইদা কাদের-আতিক), ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ (শেখ ন্যাশনাল আনোয়ারুল হক), জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল-জাগো দল (মালেক), লেবার পার্টি (সেকান্দর আলী), বাংলাদেশ ইসলামিক পার্টি (আবদুর রশিদ প্রধান), ইনসাফ পার্টি (শহীদ চৌধুরী), তৃনমূল ন্যাপ ভাসানী এবং ভাসানী ফ্রন্ট (মমতাজ চৌধুরী)।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট ন্যাশনাল পিপপলস পার্টিকে ২০ দলীয় জোট থেকে ‘বেরিয়ে যায়’। তার আগে ৫ জানুয়ারির নির্বাচন বর্জনের পর বিএনপির জোটসঙ্গী দল ন্যাপ ভাসানী জোট ছেড়ে যায়। আন্দোলন দমনের অংশ হিসেবে সরকার ২০ দলীয় জোট ভাঙার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করে আসছেন জোটের সবচেয়ে বড় দল বিএনপির নেতারা। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনের এক পর্যায়ে ২০১২ সালের ১৮ এপ্রিল বিএনপি-জামায়াতে ইসলামী নেতৃত্বাধীন চারদলীয় জোট থেকে ১৮ দলীয় জোট হয়।

বিএনপি ও জামায়াতের সঙ্গে ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিশ, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), লিবারেল ডেমোক্রেটিক পার্র্টি (এলডিপি), কল্যাণ পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), লেবার পার্টি, ইসলামিক পার্টি, বাংলাদেশ ন্যাপ, ন্যাপ ভাসানী, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, পিপলস লীগ ও ডেমোক্রেটিক লীগ নিয়ে ওই জোট হয়।

পরে কাজী জাফর আহমেদের নেতৃত্বে জাতীয় পার্টির একাংশ ও সাম্যবাদী দলের একাংশ এই জোটে যোগ দেয়ায় এটি ২০ দলীয় জোটে রূপ নেয়। গত শনিবার এনডিপির মহাসচিব আলমগীর মজুমদারের নেতৃত্বে জোটের একটি অংশ অধিকতর গণতান্ত্রিক চর্চার’ দাবিতে জোটনেত্রী খালেদা জিয়াকে ৭২ ঘণ্টার আলটিমেটাম দেয়। অন্যথায় জোট থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয় তারা।